আমার বাঁশখালী ডেক্স:
প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট সেবা কার্যক্রমকে আরও গতিশীল করতে কাজ করছে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন। অফিস পরিবর্তন করলেও প্রবাসী বাংলাদেশীদের সেবা দিতে পিছপা হননি কর্তৃপক্ষ।
জানা গেছে, পাসপোর্ট সেবা প্রত্যাশীদের
ভিড়ের কারণে বেশ কিছুদিন ধরে জালান পাহাংয়ের উইজমা হিরি লোটাস বিল্ডিংয়ের
মালিক পক্ষের সাথে বাংলাদেশ হাইকমিশনের টানা পড়েন চলছিল। এরই পরিপ্রেক্ষিতে
গত বছরের ডিসেম্বরে হঠাৎ করেই হাইকমিশনের পাসপোর্ট সেবা কার্যক্রম
অন্যাত্র সরিয়ে ফেলেন বাংলাদেশ হাইকমিশন। হঠাৎ অফিস পরিবর্তন করলেও প্রবাসী
বাংলাদেশিদের সেবা দিতে পিছপা হননি হাইকমিশন কর্তৃপক্ষ।
অফিস সূত্রে জানা গেছে, নতুন অফিসে কোনো
ইন্টারনেট সুবিধা ছিল না। পাশাপাশি আসবাবপত্র, কাজের পরিবেশ, সার্ভার
সমস্যা এমনকি বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে জটিলতা থাকলেও পাসপোর্ট সেবা নিতে
আসা হাজার হাজার প্রবাসীরা সেবা থেকে বঞ্চিত হননি।
এদিকে, হাইকমিশনের উদ্যোগে আমপাংয়ের নতুন
অফিসে চালু করা হয়েছে তথ্যসেবা কেন্দ্র। যেখানে সার্বক্ষণিক দুইজন ব্যক্তি
উপস্থিত থেকে পাসপোর্ট তৈরির জন্য বিনামূল্যে ফরম বিতরণ, ফটোকপি করা,
পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে উত্তোলনসহ যাবতীয় তথ্য দিয়ে সহযোগিতা
করছে। তথ্যসেবা কেন্দ্রের সামনে বসানো হয়েছে কয়েকশ চেয়ার।
এ বিষয়ে পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব
মো. মশিউর রহমান তালুকদার বলেন, ২০১৭ সালে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন
থেকে পাসপোর্ট ইস্যু হয়েছে ১ লাখ ৯৮ হাজার ৮০১টি। পাসপোর্টের আবেদন বা
এনরোলমেন্ট করা হয়েছে ২ লাখ ১০ হাজার। এছাড়া গত বছর ৪ লাখ প্রবাসী
বাংলাদেশিকে পাসপোর্ট সেবা দেওয়া হয়েছে।
এক দিনে সর্বোচ্চ ২ হাজার ৫০০ পাসপোর্ট
ডেলিভারি ও প্রায় ২ হাজার নতুন পাসপোর্ট তৈরির আবেদন গ্রহণ বা এনরোলমেন্ট
করা হয়েছে। বর্তমানে প্রতিদিন গড়ে দুই থেকে আড়াই হাজার লোকের সেবা প্রদান
করা হচ্ছে এ অফিস থেকে। একুশে টেলিভিশন
No comments:
Post a Comment